শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
ঋণের সুদাসল ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা রুবলে চায় রাশিয়া

ঋণের সুদাসল ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা রুবলে চায় রাশিয়া

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে দেয়া ঋণের সুদাসল
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে দেয়া ঋণের সুদাসল

অনলাইন ডেস্ক: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে দেয়া ঋণের সুদাসল ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা রুবলে চায় রাশিয়া। বর্তমানে সে প্রস্তাবটি অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ পর্যালোচনা করছে।

এদিকে ডলারের পরিবর্তে রুবলে পরিশোধ করতে গেলে ব্যয় ও ঝুঁকি বাড়বে কি না, তা খতিয়ে দেখে পদক্ষেপ নেয়ার পরামর্শ বিশ্লেষকদের।

পাবনার রূপপুরে দেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। যা ২০২৪ সালে উৎপাদনে যাওয়ার কথা।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য মতে, এ প্রকল্পের ব্যয় ১ হাজার ৩০০ কোটি টাকা ধরা হয়েছে। এর মধ্যে ১ হাজার ১৩৮ কোটি টাকা ঋণ হিসাবে দিয়েছে পারমাণবিক শক্তিধর রাষ্ট্র রাশিয়া।

শর্তানুযায়ী, ২০২৬ সাল পর্যন্ত শুধু সুদ আর এরপর থেকে বছর বছর কিস্তিতে পরিশোধ করতে হবে সুদাসল। সেই সুদাসল ডলারের পরিবর্তে রুবলে শোধ করতে গত ১০ আগস্ট বাংলাদেশকে চিঠি দিয়েছে রাশিয়া।

তাদের প্রস্তাব ঋণ পরিশোধের ক্ষেত্রে মার্কিন ডলার ও রুবলের বিনিময় হার রুশ ফেডারেশনের কেন্দ্রীয় ব্যাংকের বিনিময় হার অনুযায়ী হবে। প্রকৃত পরিশোধের তারিখের ১০ দিন আগের দরটি বিনিময় হার হিসেবে ধরা হবে।

তবে অর্থনীতিবিদ ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, ইউক্রেন ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ধারাবাহিক অবনতির কারণে রাশিয়া এমন প্রস্তাব দিয়েছে। এক্ষেত্রে রুবলে ঋণ পরিশোধ করতে গেলে ব্যয় ও ঝুঁকি বাড়বে কি না, তা খতিয়ে দেখে পদক্ষেপ নেয়ার পরামর্শ তাদের।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply